Department of Drama and Dramatics

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের অন্তর্ভুক্ত। থিয়েটারে আধুনিক ও বিস্তৃত শিক্ষা দেওয়ার লক্ষ্যে ১৯৮৬ সালে এটির যাত্রা শুরু হয়েছিল।

এই বিভাগটি জাতীয় ও আন্তর্জাতিক থিয়েটার এবং মিডিয়াগুলির সমসাময়িক চাহিদা মেটাতে শিক্ষার্থীদের পাশাপাশি প্রশিক্ষিত নাট্য ও নাটক পেশাদারদের প্রস্তুত করছে।

এটি টিউটোরিয়াল পরীক্ষা, সেমিনার এবং লেকচারের সমন্বিত প্রোগ্রামের মাধ্যমে পারফরম্যান্স এবং নাট্যরূপগুলির ব্যাপক অধ্যয়ন করে।

  • কঠোর একাডেমিক অধ্যয়নের সংমিশ্রণের মাধ্যমে ‘পারফরম্যান্স’, ‘থিয়েটার’ এবং ‘নাটক’ তদন্ত করা।
  • সমালোচনামূলক ও সাংস্কৃতিক তত্ত্বের দৃষ্টিকোণ সহ কল্পিত অনুশীলন।
  • ব্যবহারিক প্রকল্প এবং কর্মশালা।
  • দিকনির্দেশ, অভিনয় এবং নাটকীয়তা।
  • উপস্থাপনা এবং গবেষণামূলক প্রবন্ধ।

আমরা উদ্ভাবনী সমসাময়িক পারফরম্যান্স এবং বাংলা ঐতিহ্যবাহী থিয়েটারের মূলটিতে ফিরে আসার সাথে আমাদের প্রাথমিক উদ্দেশ্যের সাথে স্বতন্ত্র হতে চাই। আমরা বিশ্ব দৃষ্টিভঙ্গি থেকে বিংশ শতাব্দীর নাটক, থিয়েটার এবং অভিনয় উপর ফোকাস; পরীক্ষামূলক থিয়েটার, সম্প্রদায় এবং আন্তঃসাংস্কৃতিক থিয়েটার সহ অভিনব পারফরম্যান্সে আমাদের আগ্রহ রয়েছে, তদুপরি আমরা আচার ও সামাজিক আচরণের বিস্তৃত অর্থে নাটক এবং অভিনয় দেখি।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আমাদের দেশের একটি শীর্ষস্থানীয় বিভাগ যা ইতিমধ্যে বাংলা থিয়েটারের হারিয়ে যাওয়া প্রাচীন নাট্য ঐতিহ্য আবিষ্কার করেছে।

সুতরাং, আমাদের উদ্দেশ্য হ’ল স্বাধীন সমালোচনা চিন্তাভাবনা এবং স্ব-নির্ধারিত সৃজনশীল ক্রিয়াতে একটি শিক্ষা সরবরাহ করা। আমাদের লক্ষ্য হল শিক্ষার্থীদের স্বতন্ত্র, ব্যবহারিক এবং বিশ্লেষণাত্মক দক্ষতার একটি বিস্তৃত পরিসীমা সরবরাহ করা, যা বিভিন্ন কার্যকরী পরিস্থিতিতে সাফল্যের সাথে প্রেরণ করা যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ বিভাগ যেমন নাটকীয়তা, স্থান এবং দৃশ্যের নকশা, অভিনয়ের শিল্প এবং থিয়েটার এবং অন্যান্য শিল্পের মধ্যে সম্পর্ক (চলচ্চিত্র, সংগীত, নৃত্য এবং সূক্ষ্ম শিল্প সহ) হিসাবে বিবেচনা করে; এটি অভিনেতা, পরিচালক এবং ডিজাইনারদের ঐতিহাসিক প্রবণতা পর্যবেক্ষণ করার সময় নাটকের ফর্ম এবং বিষয়বস্তু পরীক্ষা করে। এটি সম্পাদনার জন্য পাঠ্য হিসাবে নাটক অধ্যয়ন জড়িত; অভিনেতা, পরিচালক এবং থিয়েটার প্রযুক্তিবিদদের জন্য কিছু কৌশল এবং পদ্ধতি।